Thursday, November 30, 2017

আমরা সাহায্য করছি কিন্তু দান করছি না



এই পোস্টটা আপনাদের অবগতির জন্য লিখছি, কারণ আপনাদের দান করা ১ টাকায় কি হচ্ছে সেটা জানা আপনার অধিকার।
প্রথম কথা হচ্ছে আপনাদের দান করা ১ টাকা আপনার নিজের কোন উপকারে আসবেনা, তবে অবশ্যই অন্য মানুষের উপকারে আসবে। 
আপনার দান করা টাকা আমরা কাউকে দান করে দিচ্ছি না, আমরা সাহায্য করছি কোন একজন কর্মক্ষম ব্যক্তিকে। সাহায্য আর দান কিন্তু এক নয়। 



ছবিতে দেখুন একজন অন্যজনকে টেনে উপরে তুলছে। যিনি টেনে তুললেন উনার কিন্তু কোন লাভ/ক্ষতি কিছুই হলো না, কিন্তু উনার সহায়তায় অন্যজন উপরে উঠতে সক্ষম হলো। আমরা শুধু এই টুকুই করছি। এর বেশী কিছু নয়। 
উদাহরণ স্বরূপ আমাদের আশে পাশে অনেকেই আছেন(ভিক্ষুক ছাড়া) যারা অন্যের কাছে হাত পাততে চান না, কাজ করে জীবিকা অর্জন করতে সক্ষম কিন্তু তাঁদের কাছে ব্যবসা/উপার্জনের জন্য পর্যাপ্ত মূলধন / টাকা নেই।যদিও তাঁদের মূলধনের পরিমান টাও খুব বেশী নয়। আমরা তাঁদেরকে সেই মূলধন / টাকাটা দিয়ে সাহায্য করছি। যা দিয়ে সে/তাঁরা উপার্জন করে আমাদের কে অল্প অল্প করে সেই টাকা ফেরত দিবে নির্দিষ্ট সময়ে। ধরুন আমরা তাঁকে ১০০০০ টাকা দিলাম তাঁর ব্যবসার কাজে এই টাকাটা ছিল না বলে, এটা থেকে উনি যদি ২০০/২৫০ টাকা প্রতিদিন উপার্জন করে সেই টাকা থেকে ৪০/৫০ টাকা করে আমাদের ফেরত দিবে যতদিন পর্যন্ত ১০০০০ টাকা না হয়। এরপর আর আমাদের কিছু উনি দিবেন না অর্থাৎ ১০০০০ টাকা উনার হয়ে যাবে। আর আমরা এই ১০০০০ টাকা দিয়ে অন্য কাউকে সাহায্য করবো।



আমরা বিশ্বাস করি “Happiness is Helping others.. অথবা গানের কথায় বলা যায়

No comments:

Post a Comment