Saturday, November 6, 2021

মরজিনা বেগমের জমি কেনা

 মরজিনা বেগম , দেশের বাড়ি মাদারীপুর জেলায়। সংসারের খরচ চালাতে মরজিনা বেগম বেশ কয়েকটি বাসায় কাজ করেন। অনেক আগে সাভারে ১ কাঠা জমি কিনেছিলেন, উনার খুব ইচ্ছা ছিলো জমির পাশের আরও ১ কাঠা জমি কেনার কিন্তু যেখানে বাসা বাড়িতে কাজ করে সংসার চালাতেই হিমশিম খেতে হয় সেখানে জমি কেনার স্বপ্ন বা ইচ্ছা সে তো অলীক কল্পনা। 



আমরা(One Taka Fund) যেভাবেই হোক উনার ইচ্ছা টা জানতে পেরে ভাবলাম কোন ভাবে উনার স্বপ্ন পূরণের চেষ্টা করা যায় কিনা, একটা সুবিধা ছিলো যে, যিনি জমিটা বিক্রি করবেন, উনাকে একবারে সম্পূর্ণ টাকা দিতে হবেনা ভেঙ্গে ভেঙ্গে দিলেও হবে। আমরা এই সুযোগটাই নিয়েছি উনার স্বপ্ন পূরণের সঙ্গী হতে। উনাকে প্রথমবার(ডিসেম্বর,২০১৮) আমরা ২০ হাজার টাকা দিয়েছি। উনি নিয়মিত আস্তে আস্তে সেই টাকা ৬মাসেই ফেরত দিয়েছেন, আবার(মে, ২০১৯) উনাকে ২০ হাজার দিয়েছি। এভাবে উনাকে আমরা ১ লক্ষ টাকা দিয়েছি জমি কেনা বাবদ ধার হিসেবে। 

আপনারা জেনে আনন্দিত হবেন যে, ২০২০ সালের মার্চ মাসে উনি উনার স্বপ্নের জমির মালিক বনে গেছেন। শুধু তাই নয় আমরা উনাকে জমির Mutation করার জন্য আরও ১৫ হাজার টাকা ধার দিবো কারন উনার আগের ১কাঠাও এখনো Mutation করা হয়নি। 

এখানেও আমরা হয়তো (One Taka Fund এর উদ্দেশ্য হচ্ছে সৎ ও দরিদ্র মানুষদের বিনা সুদে স্বল্প ব্যবসায়িক পুঁজি দিয়ে স্বাবলম্বী করতে সাহায্য করা ।) আমাদের মূল লক্ষ থেকে সরে গিয়ে মানে উনাকে স্বাবলম্বী করার চেষ্টা না করে জমি কেনার স্বপ্ন পূরণ করেছি। তবে আমরা তাতেই অনেক খুশি, সম্মানিত ডোনারদের সাথে Story of Happiness এর গল্প টা শেয়ার করার লোভ সামলাতে পারলাম না।   

No comments:

Post a Comment