Wednesday, December 20, 2017

১ টাকার ফান্ডের সহায়তায় মোঃ রুহুল আমিন এর আয় বেড়েছে



মোঃ রুহুল আমিন সৎ, ধার্মিক, সহজ সরল একজন মানুষ। দুধ বিক্রি করে সংসার চালান। গ্রাম থেকে দুধ সংগ্রহ করে উপজেলা সদরে এনে বিক্রি করেন, কখনো কাউকে ঠকিয়ে বেশী লাভের আশা করেন না।বাজারে একবার ভ্রাম্যমান আদালতের কাছেই এটা প্রমানিত। ভেজাল বিরোধী অভিযানে বাজারের দুধ বিক্রেতাদের দুধ পরীক্ষায় ধরা পড়লো যে সব বিক্রেতার দুধেই কম বেশী ভেজাল(পানি) রয়েছে , সবাইকেই জরিমানা কিংবা দুধ ফেলে দেওয়া হলো কিন্তু মোঃ রুহুল আমিন এর দুধে কোন ভেজাল পাওয়া যায়নি, উলটো উনার সততার জন্য সকলের প্রশংসা পেয়েছিলেন। কিন্তু মোঃ রুহুল আমিন মনে করেন এতে প্রশংসা পাবার কিছু নেই বরং সবারই সততার সাথে কাউকে না ঠকিয়ে ব্যবসা করা উচিত।

এক ছেলে আর এক মেয়ে , মেয়ের বিয়ে দিয়েছেন অনেক আগেই, নাতি নাতনী ৪জন। কষ্টের ব্যপার হচ্ছে ছেলেটি ছিল প্রতিবন্ধী, তারপরেও উনার দুধ বিক্রির টাকাতেও সংসার চলে যেতো। কিন্তু বছর খানেক আগে তাঁর ছেলেটি মারা যায়, এর কিছুদিনের মাঝেই তাঁর মেয়ের জামাই মারা যান। তাঁর বিধবা মেয়ে চার ছেলে মেয়ে নিয়ে এখন অসহায়, তাই  মোঃ রুহুল আমিন কেই তাদের খরচের একটা অংশ চালাতে হয়। শুধু দুধ বিক্রি করে সংসারের খরচ চালাতে তাঁর এখন হিমশিম খেতে হচ্ছে। সহজ সরল মোঃ রুহুল আমিন কারো কাছে তবুও হাত পাততে রাজি নন। উনাকে আমরাই প্রস্তাব দিয়েছি অল্প কিছু টাকা সাহায্য দিলে উনার দুধের ব্যবসায় খাটিয়ে বাড়তি কিছু আয় করা সম্ভব কিনা, উনি ভেবে চিন্তে রাজি হয়েছেন তবে টাকাটা নিবেন ধার হিসেবে, অল্প অল্প করে সেই টাকা ফেরত দিবেন। 

১ টাকার ফান্ড থেকে আমরা তাঁকে ৫০০০ টাকা দিয়েছি একটু বেশী দুধ পাইকারি মুল্যে কিনে খুচরা বিক্রি করে আগের চেয়ে একটু বেশী উপার্জনের লক্ষ্যে। ৫ই ডিসেম্বর থেকে উনি কিছু বাড়তি উপার্জন করতে সক্ষম হয়েছেন। আল আমিনের মতো উনিও আমাদেরকে প্রতিদিন ২০/২৫ টাকা করে ফেরত দিচ্ছেন তাঁর ৫০০০ টাকা দেনা শোধ করতে। এখন পর্যন্ত উনি ৩৭৫ টাকা ফেরত ও দিয়েছেন। সামান্য টাকা পেয়েও উনি আমাদের কাছে কৃতজ্ঞ, আর আমরা খুশি উনার মতো সহজ সরল কৃতজ্ঞ মানুষকে অল্প হলেও সাহায্য করতে পেরে।

এটাই ১ টাকা ফান্ডের আরেকটি Story of Happiness

১ টাকা ফান্ড বিশ্বাস করে Happiness is Helping others. আসলে অন্যের মুখে হাসি ফুটানোর মাঝে যে আনন্দ তা ভাষায় প্রকাশ করা যায়না, অনুভব করা যায় শুধু।

আপনিও আসুন ১ টাকার ফান্ডে প্রতিদিন ১ টাকা করে জমা দিয়ে কোন এক Story of Happiness  এর অংশীদার হতে। সম্ভব হলে আপনার কাছের কাউকে জানান ১ টাকা ফান্ডের কথা।

No comments:

Post a Comment