Monday, May 28, 2018

শাড়ি ,লুঙ্গি না দিয়ে একজনকে স্বাবলম্বী হবার মতো ব্যবস্থা করে দেই চলুন

আমরা আমাদের যাকাতের অর্থ একটু একটু করে অনেক জনকে দিয়ে থাকি। যা দিয়ে প্রকৃতপক্ষে যাকাত গ্রহীতার তেমন কোনো উপকার হয় না। যাকাতের মূল উদ্দেশ্য হল দারিদ্র্য হ্রাস করা, ক্ষুধাকে চিরতরে বিদায় করা।

১০০ জনকে খুচরা টাকা, শাড়ি – লুঙ্গি না দিয়ে একজনকে স্বাবলম্বী হবার মতো ব্যবস্থা করে দিতে পারলে (যেমন একটি গাভী কিনে দিলে, দোকান করে দিলে কিংবা অন্য কোন ব্যবসা করতে পুঁজি দিলে) তা দারিদ্র বিমোচনে প্রত্যক্ষ ভুমিকা রাখতে পারে।

হয়তো আপনার যাকাতের পরিমান পুজি হিসেবে যথেষ্ট নয়, তাহলে অন্তত এর অল্প অংশ আমাদেরকে দিন যা দিয়ে আমরা কাউকে স্বাবলম্বী করে দিতে চেষ্টা করবো ।কারন আমরা অনেকের দেওয়া অল্প অল্প অংশ একত্রিত করে কাউকে স্বাবলম্বী করে দিতে চেষ্টা করবো,যাতে তার আর আগামী বছর যাকাত নিতে না হয়। মাত্র ১০ টি শাড়ি ও লুঙ্গির টাকা দিয়েও একজন কে উপার্জনক্ষম করে দেওয়া সম্ভব।


অনেকে বলেন, অনেক লোক আশা করে থাকে একজন দুজনকে দেয়া ঠিক নয়। যারা আশা করে থাকেন তারা যদি জানতে পারতেন আপনি এভাবে তাদেরই কাউকে সাহায্য করেছেন তাহলে নিশ্চয়ই তারাও সাধুবাদ জানাবেন। তারপরেও যারা কাপড়/লুঙ্গীই দিতে চান তাদের কাছে অনুরোধঃ যা সাধারণত আপনার বাসার লোকজন পরিধান করে অন্তত আপনার গৃহকর্মীরা যা পরিধান করে তার থেকে নিন্মমানের কাপড় (যাকে আপনি যাকাতের কাপড় বলেন) যাকাত হিসেবে প্রদান করবেন না।